Logo
নোটিশ :
দেশের সকল জেলা-উপজেলা-থানা,পৌরসভা,বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ পর্যায় সংবাদকর্মী আবশ্যক । প্রচারেই প্রসার, সীমিত খরচে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেন আমাদের পত্রিকায় । যোগাযোগ: 019 79 91 08 65 ।
সংবাদ শিরনাম :
দনাইল বাসি প্রিন্সিপাল এম এ হান্নানকে দিল গণসংবর্ধনা ঠাকুরগাঁওয়ে ডিসির আশ্বাসে ঘর পাচ্ছেন অন্যের বারান্দায় থাকা সে বৃদ্ধা ঠাকুরগাঁও রেলস্টেশনে চুরি করতে গিয়ে যুবক আটক, ভ্রাম্যমাণ আদালতে সাজা ঠাকুরগাঁওয়ে ৫০ বোতল ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে ৫০ বোতল ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে অতি দরিদ্রদের মাঝে শীত বস্ত্র বিতরণ মেহেন্দিগঞ্জে ইউপি নির্বাচনে শেখ হাসিনার নির্দেশের বিরুদ্ধে পংকজ অনুশারি উজিরপুরে এলডি ট্যাক্স সফটওয়ারের ৩য় পর্যায়ের পাইলটিং কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় প্রস্তুতির নির্দেশ ঠাকুরগাঁওয়ে দুস্থদের মাঝে ৫০ বিজিবি’র শীতবস্ত্র বিতরণ উলানিয়া দক্ষিণ ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বিদ্রোহী প্রার্থীর হামলা,পুলিশের গাড়ীতে অগ্নিসংযোগ!-আহত ৫

সময় ও সময় ব্যবস্থাপনা

“সময় ও সময় ব্যবস্থাপনা”
আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ  হলো  সময়। যার গুরুত্ব আছে আমরা সকলেই জানি তবে অামারা বেশিরভাগ মানুষই এর সঠিক ব্যবহার  বা মূল্য দিতে পারি না। এর একটি প্রধান কারণ হলো, আমরা আমাদের সময় ব্যবস্থাপনা অর্থাৎ টাইম ম্যানেজমেন্ট বিষয়ে সচেতন নয়  এবংকি  আমরা অনেকে এটা নিয়ে ভাবিও না। আচ্ছা তাহলে আসা যাক, টাইম ম্যানেজমেন্ট বিষয়টা কি সেটা নিয়ে, যদি এর একটি সহজ সংজ্ঞা দেই তা হবে, “আপনার সময়কে কিভাবে নির্দিষ্ট ক্রিয়াকলাপের মধ্যে ভাগ করতে হয় তা সংগঠন এবং তা পরিকল্পনার প্রক্রিয়াই হলো টাইম ম্যানেজমেন্ট বা সময় ব্যবস্থাপনা” । আমরা কোন কাজ করার আগে যদি সেই কাজের জন্য আগে থেকেই একটি নির্দিষ্ট পরিমাণ সময় নির্ধারণ করি এবংকি  সেই নির্দিষ্ট পরিমাণ সময়ের মধ্যে কাজটা শেষ করি। কাজ পরবর্তী যে  ফ্রী সময় টা পাচ্ছি  তা অন্য আরেকটি গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করতে পারি। একটি উদাহারণ দেই, আমাদের হয়তো বেঁচে থাকার জন্য  অর্থাৎ সমাজে টিকে থাকার জন্য বিভিন্ন জনে বিভিন্ন কাজে লিপ্ত হতে হয়, কেউবা চাকরি কেউবা ব্যবসায়  জড়িয়ে কাজে ব্যস্ত হয়ে পড়ি, এই কাজটি হয়তো আমাদের ভালো না লাগলেও করতে হয়। কিন্তু আমরা যদি এই ব্যস্ত সময়ে ভরপুর কাজের মধ্য থেকে কিছু পরিমাণ বাড়তি সময় বের করে নিতে পারি, তাহলে হয়তো আমাদের মনে থাকা অন্য সেই লালিত স্বপ্নটি বাস্তবায়নের জন্য একটু একটু করে এগিয়ে যেতে পারবো।আমরা প্রায়ই একটি কমন কথা বলে থাকি সেটি হল ‘সময় পাই না’ বা ‘ সময় পাচ্ছি না’। কিন্তু এতে কোন সন্দেহ নাই যে আমাদের নির্দিষ্ট কাজ ছাড়াও নিজের আইলসামি  এবংকি  বিভিন্ন অপ্রয়োজনীয় কাজে মত্ত থেকে প্রয়োজনীয় সময়টা ব্যয় করেই বলে ফেলি  ‘আমি সময় পাইনা’, ব্যাপারটা কি অদ্ভুত তাইনা!  একটা কথা সবসময় মাথায় রাখতে হবে ” সময় কখনো পাওয়া যায় না, সময় বের করে নিতে হয়”
আপনি আপনার টাইম ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে নিচের দেওয়া নির্দেশনাগুলো ফলো করতে পারেন:  ১)  নির্দিষ্ট একটি সময়ের মধ্যে কি কি করতে চান তা সুস্পষ্টভাবে খাতায় লিখে রাখুন বা আপনার মনে প্ল্যানটি ভালোভাবে সেট করে নিন।  ২) শর্টকাটে ভালোভাবে কাজ সেরে ফেলা যায়, কাজেৱ এমন শর্টকাট নিয়ম শিখুন।  ৩)  নিজের আত্মসমালোচনা করুন  এবং পারলে আস্তে আস্তে নিজের আত্মশুদ্ধি করুন।  ৪)  নিজের কাজ বা পড়ার সময় ডিস্টার্ব হয় এমন কিছু কে না বলুন।  ৫)  নিজের উপর কাজের চাপ বেশী পড়লে অন্য সকলের মাঝে কাজ ভাগ করে দিয়ে একসাথে নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ করুন। ৬)  অযথা সময় নষ্ট হয় এমন অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম  গুলো থেকে দূরে থাকার চেষ্টা করুন। ৭)  সর্বোপরি সৃষ্টিকর্তাকে স্মরণ করুন।উপরিউক্ত ছাড়াও আপনার মনে হয় এমন যে কাজগুলো তে আপনার সময় নষ্ট হচ্ছে তা থেকে দূরে থাকুন তবে অবশ্যই খেয়াল রাখবেন যেন আপনার জীবনে সুস্থ বিনোদন চর্চাটা অব্যাহত থাকে। আমাদের মধ্যে অনেকে বলে থাকেন ‘তোমার যা ইচ্ছা তাই করো’ কিন্তু আমি-আপনি বলব, ‘না’  আমার যা ইচ্ছা তা নয়, “আমার যা করা দরকার আমি তাই করবো”
আসুন আমরা আমাদের সময় ও সময়ের সঠিক ব্যবহারে সতর্ক হই এবংকি এই টাইম ম্যানেজমেন্ট বিষয়ে সচেতন হই। সময়ের সঠিক ব্যবহার করে আমরা যেন আমাদের জীবনকে একটি সুন্দর ও সুশৃঙ্খল জীবনে পরিনত করতে পারি এই হোক আমাদের প্রচেষ্টা।

মোঃ তারিকুল ইসলাম

সংবাদকর্মী

Jajabor24.com

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *