Logo
নোটিশ :
দেশের সকল জেলা-উপজেলা-থানা,পৌরসভা,বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ পর্যায় সংবাদকর্মী আবশ্যক । প্রচারেই প্রসার, সীমিত খরচে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেন আমাদের পত্রিকায় । যোগাযোগ: 019 79 91 08 65 ।
সংবাদ শিরনাম :
ঠাকুরগাঁওয়ে ৫০ বোতল ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে ৫০ বোতল ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে অতি দরিদ্রদের মাঝে শীত বস্ত্র বিতরণ মেহেন্দিগঞ্জে ইউপি নির্বাচনে শেখ হাসিনার নির্দেশের বিরুদ্ধে পংকজ অনুশারি উজিরপুরে এলডি ট্যাক্স সফটওয়ারের ৩য় পর্যায়ের পাইলটিং কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় প্রস্তুতির নির্দেশ ঠাকুরগাঁওয়ে দুস্থদের মাঝে ৫০ বিজিবি’র শীতবস্ত্র বিতরণ উলানিয়া দক্ষিণ ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বিদ্রোহী প্রার্থীর হামলা,পুলিশের গাড়ীতে অগ্নিসংযোগ!-আহত ৫ মুজিববর্ষে বাকেরগঞ্জ উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষরোপণ বরিশাল শের-ই-বাংলা কলেজ হাসপাতালে তুখোর প্রতারক শাহেদ রূপে তাজুল ঠাকুরগাঁওয়ে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

নিরালা মোড়ের ইতিকথা

মোল্লা আলমগীর হোসেন, নাগরপুর, (টাংগাইল) প্রতিনিধিঃ টাঙ্গাইল শহরের প্রানকেন্দ্রে অবস্থিত সবচেয়ে গুরুত্বপূর্ণ, জনবহুল এবং পরিচিত স্থান নিরালা মোড়। ভিক্টোরিয়া রোড, মেইন রোড এবং জেলাসদর রোডের সংযোগস্থলের তেমাথাই নিরালা মোড়। মোড় সংলগ্ন পশ্চিম পার্শ্বে ১৯১২ খৃঃ যে ভবনটি নির্মাণ করা হয় তার নাম ছিলো ” কেশব মঞ্জিল “। যা ঘ্যাগের দালান হিসেবে পরিচিত ছিল। 

দোতলা বিশিষ্ট ভবনের নীচতলার উত্তর পাশের অংশে ছিলো ” পাকিস্তান লাইব্রেরী ” নামে বইয়ের দোকান। দক্ষিণের অংশে ভবনের মালিক ডা. বাহাদুর সেন এর হোমিওপ্যাথিক ঔষধের দোকান। তিনি ঘ্যাগের চিকিৎসা করতেন ফলে ভবনের নাম হয়ে যায় ঘ্যাগের দালান। ৫০ দশকের একেবারে গোড়ায় লাইব্রেরী উঠে গেলে এই কক্ষেই চালু করা হয় “নিরালা” রেষ্টুরেন্ট। রেষ্টুরেন্টের মালিক ছিলেন পানু নাগ।

শহরের বিশিষ্টজনেরাই ছিলেন এই রেষ্টুরেন্টের নিয়মিত কাস্টমার।  নিরালায় কেবল চা-ই বিক্রি হতোনা,  পাওয়া যেত উৎকৃষ্টমানের সন্দেশ, রসকদম্ব, লেডিকেনি আর নিমকি। সেসময় ছোটদের রেষ্টুরেন্টে বসা বারণ ছিলো। ছিমছাম পরিপাটি পানু নাগ শুধু একজন ব্যবসায়ী ছিলেন না,  ছিলেন ভালো ক্রিকেটার এবং ভালো অভিনেতা। দেশ স্বাধীন হওয়ার পরও বেশ কিছুদিন চালু ছিলো রেস্তোরাঁটি। পানু নাগের এই “নিরালা ” থেকেই আজকের আমাদের ঐতিহাসিক “নিরালা মোড়”।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *